Home Login Register
For  Make Any type of Website and AppYou can Hire me On fiverr, Or my t.me/ajsabbir

দেশে প্রথম বারের মতো ভিওএলটিই প্রযুক্তি চালু করেছে রবি – {source}

Home / Uncategorized / দেশে প্রথম বারের মতো ভিওএলটিই প্রযুক্তি চালু করেছে রবি – {source}

Source buzz › 2 years ago
TechPriyo.Com

রবি গতকাল টেলিকম অপারেটরের 4G ব্যবহারকারীদের উন্নত অডিও কল, আরও ভাল ডেটা ব্যবহার এবং উন্নত পরিষেবা দেওয়ার জন্য বয়স ওভারলক টাইমিং ইভোলিউশন (VoLTE) প্রযুক্তি চালু করেছে।

ছবি: দ্যা ডেইলি স্টার

রবির প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ বলেছেন, “ভিওএলটিই একটি বাস্তব গেম চেঞ্জার।”

তিনি বলেন, ভিওএলটিই কেবল উচ্চমানের ভয়েস পরিষেবা সরবরাহ করে না, এটি একটি অপারেটরকে তাদের নেটওয়ার্কে ভয়েস কল বহন করার ক্ষমতাও উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলে।

তিনি বলেন, ভিওএলটিই-র পুরানো 3G ইউএমটিএস (ইউনিভার্সাল মোবাইল টেলিকমিউনিকেশন সিস্টেম) এর চেয়ে তিনগুণ বেশি ভয়েস এবং ডেটা ক্ষমতা রয়েছে।

“সবচেয়ে উত্তেজনাপূর্ণ অংশটি হ’ল আমাদের নতুন গ্রাহকদের এই নতুন উদ্ভাবনী অভিজ্ঞতাটি পেতে কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না।”

ট্রায়াল রান শেষ করে রবি ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় একটি প্রোগ্রামে এই পরিষেবাটি চালু করেছিলেন।

দুটি বিভাগ জুড়ে ভিওএলটিই প্রযুক্তিতে সজ্জিত প্রায় ৫০ হাজার সেলুলার টাওয়ার চালু হওয়ায় ঢাকা এবং চট্টগ্রামের রবি ব্যবহারকারীরা প্রথম পরিষেবাটি উপভোগ করবেন।

রবির এক কর্মকর্তা বলেছেন, ধীরে ধীরে যদিও পরিষেবাটি সারা দেশে উপলব্ধ করা হবে।

ভিওএলটিইটি একটি আন্তঃ প্রোটোকল ভিত্তিক ভয়েস কল প্রযুক্তি যা বিশেষত উচ্চ-মানের ফোন কলগুলি নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে।

VoLTE কোনও ব্যক্তির কণ্ঠস্বর এমন আচরণ করে যেমন এটি একটি অ্যাপ্লিকেশন, যা অপারেটরের LTE ডেটা নেটওয়ার্ক ডেটা সংক্রমণে ব্যবহার করে।

এটি করার মাধ্যমে, কলগুলি মাত্র ৩ থেকে ৪ সেকেন্ডের মধ্যে সেট আপ করা যেতে পারে, যা ভয়েস কলগুলি ঐতিহ্যগতভাবে পরিচালিত হওয়ার চেয়ে ৪০ বা ৫০ শতাংশ গতিসম্পন্ন হয়।

জিএসএমএ অনুসারে, হোয়াটসঅ্যাপ, ভাইবার বা আইএমও-এর মতো অ্যাপ্লিকেশন ভিত্তিক যোগাযোগ সেবাগুলির পরিবর্তে ভিওএলটিই পরিষেবা ব্যবহার করা গেলে গ্রাহকরা ব্যাটারি লাইফ ৪০ শতাংশ বৃদ্ধি পেতে পারে, যা বিশ্বব্যাপী মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের স্বার্থ উপস্থাপন করে।

তবে, একটি শেষ থেকে শেষের পরিষেবা অভিজ্ঞতা উপভোগ করার জন্য, কল করা ব্যক্তি এবং এটি প্রাপ্ত ব্যক্তি উভয়ের ভিওএলটিইই সক্রিয় হ্যান্ডসেটগুলি ভিওএলটিইই সক্রিয় 4G সিম কার্ডের সাথে সজ্জিত করা দরকার।

এছাড়াও, উভয় ব্যক্তিকে কল করার সময় ভিওএলটিইয়ের কভারেজ সহ কোনও অঞ্চলে উপস্থিত থাকতে হবে।

প্রায় দুই দশক আগে বাংলাদেশে টেলিকম শিল্প শুরু হওয়ার পর থেকে ভয়েস সার্ভিসগুলি 2G এবং 3G প্রযুক্তি ব্যবহার করে একটি ঐতিহ্যবাহী পদ্ধতিতে পরিচালিত হয়েছে।

3G সর্বদা একটি মধ্যস্থতাকারী প্রযুক্তি হতে চলেছিল এবং উন্নত ভয়েস কলের মান নিশ্চিত করার জন্য এটি কোনও দীর্ঘমেয়াদী সমাধান হিসাবে কখনই ছিল না।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ভিওএলটিই পরিষেবা চালু করার ঘোষণা দিয়েছিলেন, সেখানে টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান মোঃ জহুরুল হক উপস্থিত ছিলেন।

আগ্রহী রবি ব্যবহারকারীরা *৮৬৫৮৩# ডায়াল করে ভিওএলটিই সেবা উপভোগ করতে পারবেন। কর্মকর্তারা আগ্রহী গ্রাহকদের কাছে উপযুক্ত হলে আবেদন প্রক্রিয়াটির মাধ্যমে তাদের সহায়তার জন্য সহায়তা করবেন।

ছবি: দ্যা ডেইলি স্টার

প্রক্রিয়াটি সম্পর্কে আরও জানতে ব্যবহারকারীরা রবির গ্রাহক সেবা নম্বরে ‘১২১’ কল করতে পারেন।

জানুয়ারী ২০১৯, রবি, দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক অপারেটর, দেশে ভিওএলটিই প্রযুক্তির প্রথমবারের অ-বাণিজ্যিক ট্রায়াল পরিচালনা করেছিল।

সিঙ্গাপুরে বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক অপারেশন চালিত সিঙ্গেল, মে ২০১৪ সালে বাণিজ্যিকভাবে প্রযুক্তিটি চালু করার প্রথম সংস্থা হয়ে উঠেছে।


Source

About Author


Author
Total Post: [21]

Leave a Reply




Comment: (Write Something About This Post..)

Related Posts

Categories

Sikhenin Blog © 2021
Developed by - AJ sabbir