20% off Visit Donegrab.com, For build Mobile apps and Dream website

Day(s)

:

Hour(s)

:

Minute(s)

:

Second(s)

Shop on Donegrab

Visit ezNull forum

সেরা ৫ টি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস

by sabbir

}

Apr 19, 2022

হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে সেরা কয়েকটি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস এই বিষয় টি নিয়ে কথা বলবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করে দেওয়া যাক।

আমরা এই আরটিকেল থেকে যা যা জানবো

কি-ওয়ার্ড রিসার্চ কি?

কি-ওয়ার্ড বলতে বোঝায় যেকোনো ধরনের শব্দ কিংবা বাক্যকে। যেমন ধরুন পাকিস্তানি গান ভারতীয় গান খেলা ইত্যাদি। আর রিসার্চ বলতে বুঝায় গবেষণাকে ।

সুতরাং কি-ওয়ার্ড রিসার্চ এর শাব্দিক অর্থ দাঁড়াচ্ছে শব্দ কিংবা বাক্য নিয়ে গবেষণা তবে সেটা সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে প্রযোজ্য। সার্চ ইঞ্জিনে কোন কিওয়ার্ড নিয়ে কতবার সার্চ করা হয় সেটা নিয়ে গবেষণা কে কিভাবে সার্চ বলে।

কিওয়ার্ড রিসার্চ টুল কি?

যে অনলাইন টুল গুলোর মাধ্যমে কোন সার্চ ইঞ্জিনে কোন কিওয়ার্ড নিয়ে কতবার সার্চ হচ্ছে তা বের করা যায় সেগুলোকেই মূলত কিওয়ার্ড রিসার্চ টুল বলে। এখানে সার্চ ইঞ্জিন বলতে গুগল, বিন, ইয়ান্ডেক্স, মাইক্রোসফট ইত্যাদি কে বোঝাচ্ছে।

এসব কিওয়ার্ড রিসার্চ টুল এর মাধ্যমে যে শুধু 700 ভলিউম বের করা সম্ভব নয় এর মাধ্যমে আমরা কিওয়ার্ড ডিফিকাল্টি তথা কোন কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখলে গুগোল এর রং করতে কত কঠিন হবে তার সম্পর্কে জানা যায়। এছাড়াও কিওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে আমরা রিলেটেড কিওয়ার্ড, অ্যাড ইম্প্রেশন ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পারি। চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনার দিকে যাই।

কিওয়ার্ড রিসার্চ টুল কেন ব্যবহার করবেন?

বর্তমানে যেহেতু দিনদিন ইন্টারনেটে ব্লগারের সংখ্যা বাড়ছে সেহেতু ইন্টারনেটে বিভিন্ন বিষয় সম্পর্কে ব্লগারের দেওয়া কনটেন্টের সংখ্যাও বাড়ছে। তিন দিন কনটেন্ট বাড়ার কারণে কোন বিষয়ে কনটেন্ট লেখার পর তা দেন করা খুব কঠিন বিষয়।

কিওয়ার্ড রিসার্চ করে নির্দিষ্ট বিষয়ের উপর আপনি করতে পারবেন। এবং এভাবে কি ওয়ার্ড ব্যবহার করে কনটেন্ট লিখলে আপনার পোষ্ট থেকে অর্গানিক ট্রাফিক আসার সংখ্যা অনেক বেড়ে যাবে।

আর পোষ্টের কিওয়ার্ডগুলো এমন এক ধরনের শব্দাংশ যা আপনার মূল পোস্টের সাথে ঝুলিয়ে দেওয়া হয় প্রথমে গুগোল আপনার কিওয়ার্ডটি রিড করে ।তারপর সেই কিবোর্ড এর উপর আপনাকে বিভিন্ন পেজের রেঙ্ক প্রদান করে।

এছাড়াও কিওয়ার্ড রিসার্চ করে কনটেন্ট লিখা এর সবচেয়ে বেশি সুবিধা হল, অর্গানিক ট্রাফিক। অর্থাৎ সার্চ ইঞ্জিন থেকে সার্চ করে আশা ট্রাফিক। ধরেন আপনি কি ওয়ার্ড রিসার্চ করে “তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি” নামে একটি কিওয়ার্ড খুঁজে পেলেন। তারপর সেই কিওয়ার্ড আপনার কন্ঠে ব্যবহার করলেন বিভিন্ন জায়গায়। এবার আপনারাই কনটেন্ট যখন গুগোল ইন্ডেক্স করবে তখন গুগল কিওয়ার্ড কি তা জেনে আপনাকে বিভিন্ন পেজের লিংক প্রদান করবে।

সেরা ৫ টি কি ওয়ার্ড রিসার্চ টুলস

নিচে কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুলস দেওয়া হলো যে গুলো একদম ফ্রি। তবে তাদের প্রিমিয়াম ভার্সন আছে।আপনার যদি বাজেট থাকে আপনি প্রিমিয়াম ভার্সনের সাথে কাজ করতে পারেন। প্রিমিয়াম ভার্সনে, ফ্রি ভার্সনের তুলনায় অনেক বেশি সুবিধা পেয়ে থাকবেন।বর্তমানে সেরা ৫ টি কি ওয়ার্ড রিসার্চ টুলস হলোঃ

  1. Google keyword planner
  2. Ahrefs keyword Generator
  3. Moz keyword Explorer
  4. Ubbersuggest Keyword
  5. KyFinder

আসুন দেখা নেওয়া যাক বর্তমান সময়ে সেরা ৫ টি কি ওয়ার্ড রিসার্চ টুলস এর সংক্ষিপ্ত আলোচনা করা যাক।

Google keyword planner

গুগোল কিওয়ার্ড প্লানার হচ্ছে একটি ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুল।কোন প্রকার সন্দেহ ছাড়া এক বাক্যে বলা যায় Keyword Planner হচ্ছে বর্তমান সময়ে ইন্টারনেট মার্কেটের সবচাইতে জনপ্রিয় ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল ।

সে প্রেক্ষিতে একজন ব্লগার বা অনলাইন মার্কেটার সহজে কীওয়ার্ড নির্বাচন করে তার ব্লগের আর্টিকেল সার্চ ইঞ্জিনের মাধ্যমে সবার কাছে পৌছে দিয়ে তার ব্লগের বা ব্যবসার সাফল্য বয়ে নিয়ে আসতে সক্ষম হন ।

Ahrefs keyword Generator

Ahrefs keyword generator হচ্ছে একটি ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুল। তবে এর পেইড ভার্সন আছে। স্বভাবতই পেইড ভার্সন অনেক উন্নত হয়। তবে এর যে ফ্রি ভার্সন আছে তার গুণগত মানের বিচারে অনেক ভালো। এর সুবিধা হলো এখানে কোন সাবস্ক্রাইব কিংবা একাউন্ট খুলতে হয় না। খুব কম নেটওয়ার্কে কাজ চালিয়ে যাওয়া সম্ভব। এবং এর দেওয়া তথ্যগুলো অনেক নিখুঁত মানের হয়।

Moz keyword Explorer

আপনারা হয়তো মজার নাম সবাই শুনে থাকবেন। Moz নামক প্রতিষ্ঠানটি দমাইন অথরিটি নামক এক অদ্ভুত প্রযুক্তি আবিষ্কার করেছে যা পরবর্তীতে গুগলের রেংকিং ফ্যাক্টর হিসেবে যুক্ত করা হয়েছে। MOZ keyword explorer হচ্ছে moz কর্তৃক দেওয়া একটি কিওয়ার্ড রিসার্চ টুল সেবা। এটি অত্যন্ত নিখুত মজার তথ্য প্রদর্শন করে।

এই কিওয়ার্ড রিসার্চ টুল টি ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই গুগোল একাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। তবে এর একটা সমস্যা হলো এখানে আপনি মাসিক দশটি কিওয়ার্ড রিচার্জ করতে পারবেন। অর্থাৎ এর ফ্রি ভার্সন মাত্র 10 টি ওয়ার্ড রিসার্চ করতে দেবে আপনাকে। এর পেইড ভার্সন শুধু আনলিমিটেড কিওয়ার্ড রিসার্চ করতে দেয়।

Ubbersuggest Keyword

উবার সাজেস্ট একটি ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুল টুল যা neil patel তৈরি করেছেন। এই কী-ওয়ার্ড রিসার্চ টুলকে ফ্রী বললে ভুল হবে কারণ এটি প্রতিদিন মাত্র তিনটি কিওয়ার্ড রিসার্চ করার সুবিধা দেয় মাত্র। তবুও এর আকর্ষণীয় ফিচার আপনাকে অনেক সুবিধা এনে দিবে।

KyFinder

KyFinder একটি সম্পূর্ণ ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুল। এখান থেকে কিওয়ার্ড রিসার্চ করতে হলে আপনাকে অবশ্যই সাইন আপ করতে হবে। এটি মঙ্গলস নামের এক প্রতিষ্ঠান দেওয়া ফ্রী কীওয়ার্ড রিসার্চ সেবা।

আমাদের শেষ কথা

তো বন্ধুরা আশা করি আজেকের সেরা ৫ টি কি-ওয়ার্ড রিসার্চ টুলস পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে কিন্তু অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এরকম পোস্ট পেতে প্রতিদিন ভিজিট করতে থাকুন আমাদের এই সাইট টি। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্ট এ। সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেয।

Please Share This Article

Read More

Related Posts

গ্রামিন সিমে ৫১ টাকায় ৫ জিবি ইন্টারনেট মেয়াদ ৭ দিন

গ্রামিন সিমে ৫১ টাকায় ৫ জিবি ইন্টারনেট মেয়াদ ৭ দিন

আসসালামু আলাইকুম ফ্রেন্ডস আশা করি সবাই ভাল আছেন আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম গ্রামীন সিমের একটি দারুন ইন্টারনেট অফার। আমরা যারা সাপ্তাহিক...

সেরা গেমিং ফোন Nubia Red Magic 7 Pro এর মূল্য ও বাংলা রিভিউ

সেরা গেমিং ফোন Nubia Red Magic 7 Pro এর মূল্য ও বাংলা রিভিউ

হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে Nubia Red...

এড্রয়েড ফোনের জন্য সেরা ৫ টি ওয়েব ব্রাউজার, এখনই ডাউনলোড করুন.!!

এড্রয়েড ফোনের জন্য সেরা ৫ টি ওয়েব ব্রাউজার, এখনই ডাউনলোড করুন.!!

হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের কে আমাদের এই সাইটে আমার পক্ষ থেকে জানাই স্বাগতম। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে এন্ড্রয়েড...

Learn More

About the Author

sabbir

Join in

Leave a Comment

0 Comments

Submit a Comment