20% off Visit Donegrab.com, For build Mobile apps and Dream website

Day(s)

:

Hour(s)

:

Minute(s)

:

Second(s)

Shop on Donegrab

Visit ezNull forum

টেলিগ্রাম কি ? এই অ্যাপের সুবিধা, ইতিহাস এবং বৈশিষ্ট্য

by sabbir

}

May 13, 2022


টেলিগ্রাম কি, টেলিগ্রাম আবিষ্কার করেন কে, টেলিগ্রাম চ্যানেল কি, টেলিগ্রাম এর সুবিধা, ইতিহাস এবং টেলিগ্রাম এর বৈশিষ্ট্য গুলো সম্পর্কে আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো।

টেলিগ্রাম কি ? (What is Telegram in Bengali)

টেলিগ্রাম কি
টেলিগ্রাম কি ? এর সুবিধা এবং বৈশিষ্ট্য

টেলিগ্রাম হলো একটি মাল্টিমিডিয়া, ক্রস-প্ল্যাটফর্ম মেসেঞ্জার অ্যাপ যা আপনার প্রিয় সোশ্যাল নেটওয়ার্কগুলির অনেকগুলি বৈশিষ্ট্যকে একটি ইন্টারফেসে একত্রিত করে৷ এটি অফার করে সবকিছু দেখতে আসুন।

কেন টেলিগ্রাম ব্যবহার করে দেখুন যখন আপনার কাছে ইতিমধ্যেই অনুরূপ বৈশিষ্ট্য সহ অ্যাপ রয়েছে?

টেলিগ্রাম 2013 সাল থেকে প্রায় আছে কিন্তু সোশ্যাল মিডিয়া জগতে একটি লুকানো রত্ন রয়ে গেছে। এটি একের পর এক চ্যাটিং, গ্রুপ মেসেজিং, সোশ্যাল নেটওয়ার্কিং, সেইসাথে ভয়েস এবং ভিডিও কলের জন্য দুর্দান্ত সরঞ্জাম পেয়েছে৷ টেলিগ্রাম উল্লেখযোগ্য গোপনীয়তা বৈশিষ্ট্য, কাস্টমাইজেশন বিকল্প এবং ক্রস-প্ল্যাটফর্ম ক্ষমতাও অফার করে।

তাহলে টেলিগ্রাম কি এ বিষয়ে আমরা জানলাম। এখন চলুন জেনে নিই টেলিগ্রাম এর সাথে জড়িত সকল প্রকার তথ্য।

 বার্তাপ্রেরণকে পরবর্তী স্তরে নিয়ে যান

টেলিগ্রামের সবচেয়ে মৌলিক ফাংশন হল একের পর এক চ্যাট। এটি অন্যান্য চ্যাট অ্যাপের টেক্সট এবং DM বৈশিষ্ট্যের মতোই কাজ করে। কিন্তু কিছু বোনাস বৈশিষ্ট্য রয়েছে যা আপনি অন্য কিছু পরিষেবাতে পাবেন না। উদাহরণস্বরূপ, টেলিগ্রাম আপনাকে আপনার বার্তাগুলি পাঠানোর পরে সম্পাদনা করতে দেয়। সুতরাং, যদি আপনি একটি বিব্রতকর ত্রুটি করেন, আপনি সংশোধন সহ একটি নতুন বার্তা না পাঠিয়ে এটি ঠিক করতে পারেন৷ অনেক মেসেঞ্জারের এই ক্ষমতা নেই, তবে অন্যদের মধ্যে রয়েছে ডিসকর্ড, স্ল্যাক এবং টিম।

উপরন্তু, টেলিগ্রাম আপনাকে আপনার এবং প্রাপক উভয়ের জন্য বার্তা পাঠানোর পরে মুছে ফেলতে দেয়। আপনি যদি তাড়াহুড়ো করে, আবেগের উত্তাপে বা এমনকি মাতাল হয়ে একটি বার্তা পাঠান এবং প্রাপকের এটি খোলার সুযোগ পাওয়ার আগে বিব্রত এড়াতে চান তবে এটি কার্যকর হয়। শুধু তাই নয়, আপনি উভয় প্রান্তে অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত বার্তাগুলিও সরিয়ে ফেলতে পারেন। সুতরাং, হ্যাংওভারের সময় আসার আগের রাতে তারা কী বলেছিল তা আবিষ্কার করার অপমান থেকে আপনি মাতাল পাঠকদের বাঁচাতে পারবেন।

196,000 গ্রাহকদের সাথে যোগ দিন এবং প্রযুক্তি এবং গ্যাজেটের খবর এবং পর্যালোচনাগুলির দৈনিক ডাইজেস্ট পান৷

তারপর মাল্টিমিডিয়া মেসেজিং আছে। টেলিগ্রামের মাধ্যমে, আপনি এক মিনিটের ভিডিও বার্তা এবং সীমাহীন-দৈর্ঘ্যের ভয়েস বার্তা পাঠাতে পারেন। আপনি যদি ভিডিওর সময়সীমার কাছাকাছি যেতে চান তবে আপনার ফোনে একটি দীর্ঘ ভিডিও রেকর্ড করুন এবং এটি চ্যাটে আপলোড করুন৷ টেলিগ্রামের মাধ্যমে পাঠানো ভিডিও, ফাইল এবং অন্যান্য নথির আকার 2GB পর্যন্ত হতে পারে। এটি অন্যান্য মেসেঞ্জারদের তুলনায় বিশাল। বিপরীতে, জিমেইল এবং ফেসবুক মেসেঞ্জারের ঊর্ধ্বসীমা মাত্র 25MB।

কখনও কখনও, সাধারণ পাঠ্য বা একটি ইমোজি করবে না। টেলিগ্রাম 20,000 টিরও বেশি অ্যানিমেটেড স্টিকার অফার করে যা আপনাকে আপনার স্বতন্ত্র স্বাদ এবং শৈলীর সাথে মানানসই আবেগের সম্পূর্ণ বিন্যাস প্রকাশ করতে দেয়। স্টিকারগুলি আজকাল মেসেঞ্জারদের মধ্যে মানসম্মত, তবে অন্য কোনও পরিষেবা টেলিগ্রামের পছন্দের সম্পূর্ণ পরিমাণের সাথে মেলে না।

টেলিগ্রাম অন্যান্য নিফটি টুল যেমন নির্ধারিত এবং নীরব বার্তা অন্তর্ভুক্ত করে। সময়সূচী বার্তাগুলি কাজে আসে যদি আপনি জানেন যে আপনাকে একটি নির্দিষ্ট সময়ে কাউকে কিছু মনে করিয়ে দিতে হবে বা আপনি যখন একটি বার্তা পাঠাতে হবে তখন আপনি ইন্টারনেট থেকে দূরে থাকবেন জানেন। বার্তা একটি নির্দিষ্ট সময়ে বা পরবর্তী সময়ে প্রাপক অনলাইনে পাঠাতে পারে। আপনি যখন ভোর তিনটায় কাউকে মেসেজ করতে চান কিন্তু বিজ্ঞপ্তি দিয়ে জাগাতে চান না তখন নীরব বার্তাগুলি দুর্দান্ত। কোনো বিজ্ঞপ্তি সংযুক্ত না করেই বার্তাটি আসবে এবং পরের বার যখন তারা অ্যাপটি পরীক্ষা করবে তখন তারা এটি দেখতে পাবে।

নেক্সট জেনারেশন সোশ্যাল নেটওয়ার্কিং – (Next generation social networking)

টেলিগ্রামের চ্যানেলগুলি একটি টুইটার ফিডের সাথে তুলনীয় তবে অনেক বেশি বহুমুখী। যেখানে টুইটার একটি পোস্টে অক্ষরের সংখ্যা সীমিত করে, টেলিগ্রাম করে না। এছাড়াও আপনি ছবি, লিঙ্ক, ভিডিও এবং আরও অনেক কিছু দিয়ে আপনার চ্যানেলের পোস্টগুলি গুছিয়ে নিতে পারেন৷ এছাড়াও, আপনি যদি বটগুলি ব্যবহার করতে শিখেন (পরে আরও কিছু), আপনি এমনকি কাস্টম প্রতিক্রিয়া ইমোজি, মন্তব্য বিভাগ এবং URL বোতাম যোগ করতে সক্ষম হবেন। চ্যানেল পোস্টগুলি আপনার গ্রাহকের চ্যাট ফিডে প্রদর্শিত হয়, যা তাদের পক্ষে কেবলমাত্র আপনার পোস্টগুলির মাধ্যমে স্ক্রোল করা সহজ করে তোলে এবং আপনি টুইটারে খুঁজে পাওয়া গোলমাল এবং অ্যালগরিদমিক ম্যানিপুলেশনে তাদের হারিয়ে না যান৷

মেসেঞ্জার এবং সোশ্যাল মিডিয়া অ্যাপের মধ্যে চ্যাট গ্রুপগুলি সাধারণ। কিন্তু টেলিগ্রাম কিছু অতিরিক্ত সুবিধা অফার করে। উদাহরণ স্বরূপ, টেলিগ্রামে চ্যাট গোষ্ঠীর সর্বোচ্চ সীমা 200,000 সদস্য। এটি একটি দ্বি-ধারী তরোয়াল কারণ বৃহত্তর গোষ্ঠীগুলির মধ্যে যথেষ্ট সংকেত-থেকে-শব্দ অনুপাত থাকে। কিন্তু যখন গোষ্ঠীগুলি 200,000-সদস্যের থ্রেশহোল্ডের কাছাকাছি হয়, তখন প্রশাসকরা এটিকে একটি সীমাহীন “সম্প্রচার গোষ্ঠীতে” রূপান্তর করার জন্য আবেদন করতে পারেন যেখানে শুধুমাত্র তারা পোস্ট করতে পারে। যেকোন গ্রুপ সাইজের অ্যাডমিনদের বিশেষ ক্ষমতা থাকে যেমন গ্রুপ অ্যানালিটিক্স, বেনামে পোস্ট করার ক্ষমতা (গ্রুপের নাম হিসাবে) এবং সদস্যদের বিশেষ দায়িত্ব অর্পণ করা।

গ্রুপ এবং চ্যানেল সীমাহীন দর্শকদের জন্য ভয়েস চ্যাট শুরু করতে পারে। এটি আপনার ব্যক্তিগত রেডিও স্টেশনের মতো। আপনি ভয়েস চ্যাট শুরু করুন এবং আপনার শ্রোতাদের সাথে কথা বলা শুরু করুন। যদি অন্য কেউ কথা বলতে চায়, তারা তাদের হাত বাড়ায়, এবং আপনি তাদের সম্প্রচারে আনবেন কি না তা সিদ্ধান্ত নিন। একটি লাইভ চ্যাটও রয়েছে যেখানে শ্রোতারা কী ঘটছে তা সম্পর্কে মন্তব্য করতে পারে। ভয়েস চ্যাটগুলি ভিডিও এবং যেকোনো ডিভাইস থেকে স্ক্রিন শেয়ার করার ক্ষমতাও সমর্থন করে। আপনি যখন একটি বড় শ্রোতাকে আকর্ষণ করেন তখন এটি অনেক মজার হতে পারে।

যেকোনো ডিভাইসের জন্য নেটিভ অ্যাপস

টেলিগ্রামের সমস্ত মূলধারার মোবাইল, ডেস্কটপ এবং ট্যাবলেট প্ল্যাটফর্মের জন্য নেটিভ অ্যাপ রয়েছে: iOS, macOS, Android, Windows এবং Linux। আপনি যদি বিরল ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা এই প্ল্যাটফর্মগুলির একটি ব্যবহার করেন না, আপনি সর্বদা একটি ব্রাউজারের মাধ্যমে টেলিগ্রাম অ্যাক্সেস করতে পারেন। এছাড়াও, আপনার টেলিগ্রাম ইনস্টল করা ডিভাইসগুলির মধ্যে একটির কাছাকাছি না থাকলে ব্রাউজারের মাধ্যমে লগ ইন করা কাজে আসে।

আপনি যখন টেলিগ্রামে সাইন আপ করবেন, তখন আপনাকে অবশ্যই তাদের আপনার ফোন নম্বর দিতে হবে। কিন্তু এর মানে এই নয় যে আপনি যাদের সাথে চ্যাট করেন তাদের প্রত্যেকেরই এতে অ্যাক্সেস রয়েছে। আপনি যখন আপনার অ্যাকাউন্ট তৈরি করেন, তখন আপনি আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ না করে আপনার পছন্দের কারো সাথে ভাগ করার জন্য একটি ব্যবহারকারীর নাম চয়ন করেন। যাইহোক, সচেতন থাকুন যে আপনি যখন টেলিগ্রামে সাইন আপ করেন এবং আপনার পরিচিতিগুলিকে সিঙ্ক করেন, আপনি সাইন আপ করার সময় আপনার পরিচিত প্রত্যেকে যারা ইতিমধ্যে পরিষেবাটিতে রয়েছে তারা একটি বিজ্ঞপ্তি পাবে। কিন্তু এটি এড়াতে একটি উপায় আছে।

আপনি যদি টেলিগ্রামে স্যুইচ করার সিদ্ধান্ত নেন এবং আপনার বন্ধুদের আপনার সাথে নিয়ে আসেন, তাহলে সেই বছরের চ্যাটের ইতিহাস হারানোর বিষয়ে চিন্তা করবেন না। টেলিগ্রাম আপনাকে আপনার চ্যাটগুলি হোয়াটসঅ্যাপ, লাইন এবং কাকাওটকের মতো পরিষেবাগুলি থেকে স্থানান্তর করতে সক্ষম করে৷ এই ক্ষমতাটি Facebook মেসেঞ্জারে প্রসারিত দেখতে ভালো লাগবে, তবে Facebook কে টেলিগ্রাম অ্যাক্সেসের অনুমতি দিতে হবে, যা সম্ভবত শীঘ্রই ঘটবে না।

আপনার পছন্দ অনুযায়ী টেলিগ্রাম

টেলিগ্রাম আপনাকে অ্যাপের সেটিংসে উপস্থিতি বিভাগের মাধ্যমে এর ইন্টারফেসের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করতে দেয়। আপনি আপনার স্মার্টফোনে ডার্ক এবং নাইট মোড, টেক্সট বুদবুদের রঙ, চ্যাট ব্যাকগ্রাউন্ড, টেক্সট সাইজ, মেসেজ কর্নার এবং এমনকি অ্যাপ আইকন কাস্টমাইজ করতে পারেন। এমনকি আপনি অন্য ব্যবহারকারীদের কাছে পাঠাতে বা অন্য কারও দ্বারা তৈরি একটি আমদানি করতে নিজে একটি কাস্টম থিম তৈরি করতে পারেন। কাস্টমাইজেশনের এই স্তরটি বিরল, যদি অনন্য না হয়, মেসেঞ্জার অ্যাপ জগতে।

টেলিগ্রাম বট আপনার অভিজ্ঞতাকে আপনি যেভাবে চান ঠিক সেইভাবে তৈরি করার জন্য একটি অমূল্য হাতিয়ার। তাদের ব্যবহার শিখতে একটু সময় লাগে। কিন্তু একবার আপনি এটি করার পরে, আপনি গভীরভাবে ব্যক্তিগতকৃত চ্যানেল প্রতিক্রিয়া তৈরি করতে, বিশেষ বিজ্ঞপ্তি এবং নিউজ ফিড পেতে, Gmail এবং YouTube এর মতো অন্যান্য পরিষেবাগুলির সাথে টেলিগ্রামকে একীভূত করতে, অর্থপ্রদান গ্রহণ করতে এবং এমনকি একেবারে নতুন টুল তৈরি করতে সক্ষম হবেন। আপনি যদি একজন প্রোগ্রামার বা ডেভেলপার হন, তাহলে আপনি টেলিগ্রামকে একটি চমত্কার সৃজনশীল খেলার মাঠ হিসেবে দেখতে পাবেন।

Lockdown your information

টেলিগ্রামের গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংসে অনেক কিছু দেওয়া আছে। সবচেয়ে শক্তিশালী হল আপনার অ্যাপটি খোলার জন্য একটি পাসকোড বা ফেস আইডি প্রয়োজন করে তা লক করা। আপনার অ্যাপটি যে কেউ অ্যাক্সেস করতে পারে তার আগে আপনার কাছে দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম করার বিকল্পও রয়েছে – একটি অমূল্য বৈশিষ্ট্য যদি আপনার ডিভাইসটি কখনও চুরি বা হ্যাক হয়ে যায়। আপনি শেষবার কখন অনলাইনে ছিলেন, আপনার ফোন নম্বর কে দেখতে পাবে, প্রোফাইল ছবি, কল, ফরওয়ার্ড করা বার্তা এবং আপনি কোন গ্রুপ এবং চ্যানেলের অংশ ছিলেন তাও আপনি সীমাবদ্ধ করতে পারেন।

টেলিগ্রাম অফার করে সবচেয়ে শক্তিশালী গোপনীয়তা সরঞ্জামগুলির মধ্যে একটি হল স্ব-ধ্বংসকারী, এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা চ্যাট। টেলিগ্রাম তাদের “গোপন চ্যাট” বলে এবং তারা সাধারণ চ্যাট থেকে আলাদা। একটি গোপন চ্যাট শুরু করতে, আপনি একটি পরিচিতির প্রোফাইল খুলুন এবং “গোপন চ্যাট শুরু করুন” নির্বাচন করুন৷ গোপন চ্যাটগুলি আপনি যে ডিভাইসে তৈরি করেন তার জন্য একচেটিয়া। একবার আপনি গোপন চ্যাট শুরু করলে, প্রাপক সেগুলি দেখার পরে আপনি বার্তাগুলিকে স্ব-ধ্বংস করতে সেট করতে পারেন। স্ব-ধ্বংস টাইমার এক সেকেন্ড থেকে এক সপ্তাহ পর্যন্ত সেট করা যেতে পারে। আপনি যখন একটি গোপন চ্যাট মুছে ফেলেন, তখন এটি পৃথিবী থেকে চলে যায়, টেলিগ্রামের সার্ভারগুলিতে কোনও চিহ্ন থাকে না। সুতরাং আপনার যদি পরিচালনা করার জন্য সুপার-ডুপার গোপন ব্যবসা থাকে তবে গোপন চ্যাটগুলিই যাওয়ার উপায়। শুধু সচেতন থাকুন যে কিছুই নিখুঁত নয়, এবং সর্বদা ত্রুটিগুলি থাকে যা নির্ধারিত স্নুপাররা শোষণ করতে পারে।

টেলিগ্রাম তাদের পরিষেবার মাধ্যমে করা সমস্ত ভিডিও এবং ভয়েস কলগুলিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিযুক্ত করে, যার মানে হল যে কেউ আপনার কথোপকথন শুনতে পারে না, এমনকি টেলিগ্রামও নয়। আপনি ভাবতে পারেন যে শুধুমাত্র গুপ্তচর এবং অপরাধীদের এই ধরনের সরঞ্জাম প্রয়োজন। কিন্তু, এমন একটি বিশ্বে যেখানে ব্যাপক নজরদারি আদর্শ হয়ে উঠছে, এনক্রিপ্ট করা যোগাযোগের সাথে মানসিক শান্তি পাওয়া ভালো।

যখন আপনার কাছে একটি ছবি বা ভিডিও থাকে যা আপনি কাউকে পাঠাতে চান, কিন্তু আপনি চান না যে তাদের কাছে এটি চিরতরে থাকুক, টেলিগ্রাম আপনাকে সেগুলিকে একটি স্ব-ধ্বংস টাইমার দিয়ে পাঠাতে দেয়। টাইমারটি এক সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত সেট করা যেতে পারে এবং প্রাপকের কাছে সেই সময়ের মধ্যে ছবিটি ডাউনলোড করার বিকল্প থাকবে না। গোপন চ্যাটের মতো, টেলিগ্রামের সার্ভারে থাকা সামগ্রীর কোনও চিহ্ন নেই। এবং যদিও স্ক্রিনশট বন্ধ করার কিছু নেই, টেলিগ্রাম আপনাকে অবহিত করে যদি প্রাপক সেইভাবে ছবি দেখেন।

আপনি যদি টেলিগ্রাম ব্যবহার করে দেখার সিদ্ধান্ত নেন এবং সিদ্ধান্ত নেন যে এটি আপনার জন্য নয়, তাহলে আপনার বিষয়বস্তু এবং তথ্য তাদের সিস্টেমে চিরতরে থাকার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। যখন আপনার টেলিগ্রাম অ্যাকাউন্টটি ফলো হয়ে যায়, এটি স্বয়ংক্রিয়ভাবে ছয় মাস পরে ডিফল্টরূপে মুছে যায়, এটিকে এক, তিন বা 12 মাসে সেট করার বিকল্প সহ।

কেন টেলিগ্রাম ব্যবহার করে দেখুন যখন আপনার কাছে ইতিমধ্যেই অনুরূপ বৈশিষ্ট্য সহ অ্যাপ রয়েছে?

এই বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই টেলিগ্রামের জন্য অনন্য নয় এবং আপনি সেগুলি অন্যান্য পরিষেবাগুলিতে যেমন Facebook মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, মার্কোপোলো, ডিসকর্ড, স্ন্যাপচ্যাট, টুইটার, ইনস্টাগ্রাম এবং আরও অনেক কিছুতে পাবেন। সুতরাং, আপনি ভাবতে পারেন কেন আপনার হোম স্ক্রিনে আরেকটি অ্যাপ যোগ করা উচিত। উত্তর হল অন্য কোন অ্যাপে উপরে উল্লিখিত সমস্ত বৈশিষ্ট্য নেই। এটি একটি ইন্টারফেসে আপনার অন্যান্য মেসেঞ্জার অ্যাপ এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সম্পর্কে আপনার পছন্দের সমস্ত জিনিসের সংমিশ্রণ।

টেলিগ্রামও একটি চমৎকার টেলিগ্রাম হতে পারে সেরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা আপনি কখনও শোনেননি। আপনি যদি ইতিমধ্যে টেলিগ্রাম ব্যবহার করেন তবে আমাদের জানান এবং কেন! প্রযুক্তি জগতের বড় নামগুলি আপনার ব্যক্তিগত তথ্যের প্রকাশ্যভাবে রাজনৈতিক, সংবেদনশীল এবং অবিশ্বস্ত স্টুয়ার্ড হওয়ার জন্য ক্রমাগত শিরোনাম হচ্ছে। টেলিগ্রাম নিজেকে এমন একটি প্ল্যাটফর্ম হিসাবে গর্বিত করে যা যে কেউ ভয় ছাড়াই ব্যবহার করতে পারে যে বড় প্রযুক্তি তাদের উপর নিষেধাজ্ঞা-হাতুড়ি নামিয়ে আনবে বা লাভের জন্য তাদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করবে।

উপরন্তু, টেলিগ্রাম তার ব্যবহারকারীদের গোপনীয়তার জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী সরকারের বিরুদ্ধে, বিশেষ করে রাশিয়ায় ব্যাট করতে গেছে। 2018 সালে, রাশিয়ান সরকার টেলিগ্রাম রিলিজ এনক্রিপশন কী এবং তার ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা দাবি করেছিল। টেলিগ্রাম প্রত্যাখ্যান করেছিল এবং দেশে দুই বছরের নিষেধাজ্ঞার শিকার হয়েছিল। তাই যদি তারা তাদের নিজস্ব ব্যবসার ঝুঁকি নিয়ে সরকারের কাছে দাঁড়ায়, তবে এটি একটি ন্যায্য বাজি যে আপনি আপনার ডেটা দিয়ে তাদের বিশ্বাস করতে পারেন।

নীচের লাইন হল যে টেলিগ্রাম একটি দরকারী, বহুমুখী, নিরাপদ এবং মজাদার অ্যাপ। আপনি অন্তত এটা চেষ্টা করা উচিত। এটি বন্ধু এবং পরিবারের সাথে সবচেয়ে ভাল উপভোগ করা হয়, তাই আপনাকে তাদেরও চেষ্টা করার জন্য চাপ দিতে হতে পারে। তবে, তাদের মধ্যে কতজন ইতিমধ্যে এটি ব্যবহার করে আপনি অবাক হতে পারেন।

তাহলে বন্ধুরা, টেলিগ্রাম কি (What is Telegram in Bengali) এ বিষয়ে আজকের আর্টিকেলে আশা করি জানতে পেরেছেন। যদি আআর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন।

অবশ্যই পড়ুন –

Read More

Related Posts

কালার কাকে বলে? গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কালার বিষয় জানা অত্যান্ত জরুরি

কালার কাকে বলে? গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কালার বিষয় জানা অত্যান্ত জরুরি

আজকের এই আর্টিকেলে আমরা জানবো রঙ কাকে বলে? রং হল রঞ্জক পদার্থ। আমাদের চোখের সামনে যা কিছু দেখি সব কিছুই এক একটি রঙ। তবে একজন গ্রাফিক্স...

Learn More

About the Author

sabbir

Join in

Leave a Comment

0 Comments

Submit a Comment