20% off Visit Donegrab.com, For build Mobile apps and Dream website

Day(s)

:

Hour(s)

:

Minute(s)

:

Second(s)

Shop on Donegrab

Visit ezNull forum

ওয়েবসাইটে ডেটাবেজ কেন প্রয়োজন? Web Enabld database

by sabbir

}

May 13, 2022


ইন্টারনেট ও ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের কোন ক্লায়েন্ট সাধারণত TCP/IP প্রটোকল ব্যাবহার করে ওয়েব সার্ভারের কাছে কোন উপাত্ত বা তথ্য চেয়ে অনুরোধ (Request) পাঠায়। ক্লায়েন্টের অনুরোধগুলো সাধারণত ওয়েব ব্রাউজারেএ মাধ্যমে পাঠানো হয় এবং অনুরোধের ফলাফল ওয়েবসার্ভার থেকে প্রাপ্ত হয় যা সাধারণত ওয়েব ব্রাউজারেই প্রদর্শিত হয়। TCP/IP প্রটোকল এক ধরনের কমিউনিকেশন প্রটোকল যা ইন্টারনেটে ব্যাবহার করা হয়।

প্রটোকল সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

ওয়েব সার্ভার এক বিশেষ ধরনের হার্ডওয়্যার ও সফটওয়্যার যা এক সাথে অনেক ক্লায়েন্টকে সেবা প্রদান করতে পারে।  বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ওয়েব সার্ভার হলো Apache যা বিশ্বের প্রায় ৬০ ভাগেরও অধিক ক্ষেত্রে ব্যাবহৃত হয়। ওয়েব সার্ভারের সাথে ডেটাবেজ সার্ভার যুক্ত থেকে একত্রে ওয়েব এনাবেল্ড সার্ভার হিসেবে কাজ করে। কাজেই ওয়েব এনাবেল্ড ডেটাবেজ হলো ইন্টারনেট বা লোকাল এরিয়া নেটওয়ার্ক ব্যাবহারযোগ্য কোন ডেটাবেজ যাতে বিভিন্ন ধরনের প্লাটফর্ম থেকে সহজেই ডেটা এক্সেস করা যায়। যেমন- বাংলাদেশ সরকারে সকল ধরনের ফরম forms.gov.bd এড্রেসে পাওয়া যায়। জনগনের সুবিধার্থে একটি ওয়েব এনাবেল্ড ডেটাবেইসে বাংলাদেশ সরকারেএ যাবতীয় প্রয়োজনীয় ফরম সংরক্ষিত আছে যা ইন্টারনেটে যেকেউ ঐ ঠিকানা থেকে এক্সেস করতে পারে। 

বিভিন্ন পর্যায়ের মিডলওয়্যার এবং অন্যান্য সফটওয়্যার ব্যাবহারের৷ মাধ্যমে ব্যাবহারকারীরা কোন ক পূর্বে থেকে রক্ষিত ডেটা ইন্টারনেটের বা লোকাল এরিয়া নেটওয়ার্কের মাধ্যমে এক্সেস করতে পারে। যেমন একজন ক্রেতা তার কাংখিত দ্রব্যের দাম জানার জন্য অনলাইনে ওয়েব ব্রাউজারের মাধ্যমে বিভিন্ন বিক্রেতার ওয়েব এনাবেল্ড ডেটাবেজের মাধ্যমে তৈরি করা ওয়েবসাইটের মাধ্যে সার্চ করতে পারে। এমনকি ক্রেতা তার বাসায় বসে থেকে ওয়েব ব্রাউজার সফটওয়্যারের মাধ্যমে বিক্রেতার ওয়েবসাইট এক্সেস করতে পারে। সাধারনতঃ ওয়েব ব্রাউজার সফটওয়্যারের মাধ্যমে কোন প্রতিষ্ঠানের ডেটাবেজ থেকে ডেটা এক্সেস করে গ্রাহকের কম্পিউটারে প্রদর্শিত হয়। 

বর্তমানে বহুল প্রচলিত ওয়েব এনাবেল্ড কিছু ডেটাবেজ সার্ভারের নাম নিম্নরুপ-

  1. মাইএসকিউএল (MySQL)
  2. মাইক্রোসফট এসকিউএল সার্ভার (SQL Server)
  3. ওরাকল (Oracle)
  4. ডিবি২ (DB2)
  5. ইনফরমিক্স (Informix)
  6. ম্যাংগো ডিবি (MangoDB)

এদের মধ্যে মাইএসকিউএল MySQL ডেটাবেজ হলো ওপেনসোর্স যা বিনা মূল্যে ব্যাবহার করা যায়।





Source link

Read More

Related Posts

Able দিয়ে শব্দ তৈরি করার টেকনিক

Able দিয়ে শব্দ তৈরি করার টেকনিক

আজকের এই আর্টিকেলে আমরা ইংরেজি বিষয় কিছু বিষয় আপনাদের মাঝে শেয়ার করবো জা জানলে আপনি আপনার ইংলিশ লার্নিং স্কিল আরো ডেভেলপ করতে পারবেন। আজকে...

Learn More

About the Author

sabbir

Join in

Leave a Comment

0 Comments

Submit a Comment